৮.৬ কিমি সুড়ঙ্গ দিয়ে প্রাকৃতিক দুর্যোগেও ছুটবে ট্রেন! এটিই হল দেশের দীর্ঘতম রেল টানেল।
EKHON BHARAT :- The longest rail tunnel in the country সম্পন্ন হল ভারতের দীর্ঘতম ‘এসকেপ টানেল’-এর রেললাইন নির্মাণকাজ। এবার এই লাইনে ট্রায়াল রান করানো হল। শনিবার জম্মু ও কাশ্মীরের কাটরা ও বানিহালের মধ্যে দীর্ঘ প্রতীক্ষিত কাটরা-বানিহাল রেলপথের দীর্ঘতম সুড়ঙ্গে প্রথম ট্রায়াল রান সফলভাবে সম্পন্ন হয়েছে। ৮.৬ কিলোমিটার দীর্ঘ এই সুড়ঙ্গটিই হতে চলেছে দেশের দীর্ঘতম রেল সুড়ঙ্গ। গত শনিবার বিকেলে, একটি বিশেষ ট্রেন এই সুড়ঙ্গে নিরাপদে চলাচল করে। ট্রেনটিতে ছিলেন উত্তর রেলওয়ে কর্তৃপক্ষ, ইঞ্জিনিয়ার এবং নির্মাণকর্মীরা। শীঘ্রই এই লাইনে ট্রেন চলাচল শুরু হবে বলে উত্তর রেলওয়ে সূত্রে খবর। USBRL-এর অধীনে এই প্রকল্পটি জেলার উন্নয়নে বিশেষ তাৎপর্যপূর্ণ হবে বলে জানিয়েছেন রামবানের ডেপুটি কমিশনার মুসারাত ইসলাম।
কাটরা-বানিহাল রেলপথটি ১১১ কিলোমিটার দীর্ঘ। এই রেলপথটি চালু হলে জম্মু ও কাশ্মীরের বিভিন্ন প্রান্তে যোগাযোগ আরও সহজ হয়ে যাবে। এছাড়াও, এই রেলপথটি পর্যটন শিল্পকেও প্রসারিত করবে। এমনটাই আশা রেল আধিকারিকদের। জানা যায়, এই রেলপথের নির্মাণকাজ ২০০৩ সালে শুরু হয়েছিল। ২০২১ সালে সুড়ঙ্গটি নির্মাণের কাজ শেষ হয়। অবশ্য রেলপথের অন্যান্য অংশের নির্মাণকাজ এখনও চলছে।
প্রসঙ্গত, এই টানেলের মধ্য দিয়ে বিপর্যয়ের সময় নিরাপদে একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে পৌঁছে যাওয়া যাবে। তবে কাটরা-বানিহাল রেলপথের দীর্ঘতম সুড়ঙ্গটি নির্মাণের ক্ষেত্রে বেশ কিছু চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়েছিল। এই সুড়ঙ্গটি হিমালয়ের কোলে অবস্থিত। এই অঞ্চলে আবহাওয়া বেশ প্রতিকূল। পাহাড়ি এলাকায় ভূমিধসের ঝুঁকিও রয়েছে। এই চ্যালেঞ্জগুলি মোকাবিলা করার জন্য, নির্মাণকর্মীদের বেশ কয়েকটি বিশেষ প্রযুক্তি ব্যবহার করতে হয়েছিল। এই সুড়ঙ্গটি নির্মাণে খনন মেশিন, ভূগর্ভস্থ বোমা, ভূগর্ভস্থ পানি নিষ্কাশন ব্যবস্থা ইত্যাদি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এই সুড়ঙ্গটি চালু হলে যেকোনো প্রাকৃতিক দুর্যোগের সময় নিরাপদে যাতায়াত করা সম্ভব হবে।
Purulia পুরুলিয়ায় গহনার বিপণিতে কীভাবে ডাকাতির ছক করেছিল দুষ্কৃতী দল, চাঞ্চল্যকর তথ্য সিটের হাতে