ভারত ও চীনের মধ্যে দীর্ঘদিনের সীমান্ত বিরোধের মধ্যে সরকার সীমান্তে নিজেদের অবস্থান শক্তিশালী করার জন্য প্রতিনিয়ত চেষ্টা চালিয়ে যাচ্ছে। এই প্রসঙ্গে, কেন্দ্রীয় সরকার আরও একটি বড় সিদ্ধান্ত নিয়েছে, যা কৌশলগতভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা নিমু-পদম-দারচা রোড লিঙ্কে 4.1 কিলোমিটার দীর্ঘ শিনকুন লা টানেল নির্মাণের অনুমোদন দিয়েছে যা লাদাখের সীমান্ত এলাকায় সর্ব-আবহাওয়া সংযোগ প্রদান করবে । বিশেষ বিষয় হল এই সুড়ঙ্গটি চীন ও পাকিস্তানের ক্ষেপণাস্ত্র হামলাকেও প্রতিহত করতে সক্ষম হবে। কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর সাংবাদিকদের বলেছিলেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই প্রভাবের একটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে। তিনি বলেছিলেন যে টানেলের নির্মাণ কাজ 2025 সালের ডিসেম্বরের মধ্যে শেষ হবে এবং এতে 1681 কোটি টাকা ব্যয় হবে।
সব আবহাওয়ার জন্য উপযুক্ত
এই টানেলের দৈর্ঘ্য হবে 4.1 কিলোমিটার এবং এটি সমস্ত মরসুমে লাদাখের সাথে সড়ক যোগাযোগ সহজতর করবে। এই কেন্দ্রশাসিত অঞ্চলের সীমান্ত এলাকায় পৌঁছানোর জন্য এটিই হবে সংক্ষিপ্ততম পথ। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন যে এই প্রকল্পটি নিরাপত্তার দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ এবং এটি নিরাপত্তা বাহিনীকে এই এলাকায় পৌঁছানোর সুবিধা দেবে।
সিদ্ধান্তটি এমন এক সময়ে এসেছে যখন ভারত এবং চীন গত 33 মাস ধরে বিবাদে রয়েছে এবং উভয় পক্ষের LAC বরাবর ভারী সৈন্য মোতায়েন করা হয়েছে, উচ্চাভিলাষী রাস্তাটি একটি সর্ব-আবহাওয়া সড়ক হবে এবং অবিচ্ছিন্ন যোগাযোগ থাকবে। ভারতীয় সেনাবাহিনীর জন্য লাদাখের সাথে।
২৫ ডিসেম্বরের মধ্যে টানেলের কাজ শেষ হবে
মানালি-দারচা-পদম-নিমু অক্ষে 16,500 ফুটেরও বেশি উচ্চতায় নির্মিত টুইন-টিউব টানেলটি যান চলাচলকে সহজ করবে। আর এই সুড়ঙ্গটি চীন বা পাকিস্তানের দূরপাল্লার হামলা ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপের দ্বারা প্রভাবিত হবে না। এটিও খুব নিরাপদ হবে। এর পাশাপাশি এই সড়ক দিয়ে সৈন্য ও ভারী অস্ত্রশস্ত্র দ্রুত এগিয়ে যাওয়া যায়।
মন্ত্রিসভার সিদ্ধান্তের পরে, একজন শীর্ষ কর্মকর্তা টাইমস অফ ইন্ডিয়াকে বলেছেন, “বর্ডার রোডস অর্গানাইজেশন কর্তৃক 1,681.5 কোটি টাকা ব্যয়ে শিনকুন পাসের নীচের টানেলটি ডিসেম্বর 2025 সালের মধ্যে শেষ হবে।” 2021 সালের মে মাসে, প্রতিরক্ষা মন্ত্রক বিআরও এবং জাতীয় মহাসড়ক এবং জাতীয় সড়ক ও অবকাঠামো উন্নয়ন কর্পোরেশন লিমিটেড (এনএইচআইডিসিএল) এর মধ্যে দীর্ঘ আলোচনার পরে 4.1 কিলোমিটার দীর্ঘ টানেল নির্মাণের পরিকল্পনা অনুমোদন করে। বিআরও যখন ছোট টানেলটি প্রস্তাব করেছিল, পরবর্তীটি 12.7 কিলোমিটারের একটি টানেল সংযোগের প্রস্তাব করেছিল। সূত্র জানায় যে ছোট টানেলটি এগিয়ে যাওয়ার অন্যতম প্রধান কারণ হল চীনের ক্রমাগত হুমকির মধ্যে প্রকল্পের তাড়াহুড়ো। সম্পন্ন